কেন্দ্র-এর সফলতার ২৫ বছর উদযাপনে

“নারী ও কিশোরী ক্ষমতায়নে ক্রীড়া” শীর্ষক জাতীয় কর্মশালা অনুষ্ঠিত

নারী উদ্যোগ কেন্দ্র (নউক) জাতীয় পর্যায়ে ভূমিকা পালনকারী একটি বেসরকারী উন্নয়নমূলক সংগঠন হিসেবে নারীর প্রতি সকল প্রকার সহিংসতা ও বৈষম্য বিলোপ সাধন এবং নারী ক্ষমতায়নের লক্ষ্যে ১৯৯১ সাল হতে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এ বছর নারী উদ্যোগ কেন্দ্র (নউক) ২৫ বছর সফলতার সাথে এর যাত্রা সম্পন্ন করায় নারী উদ্যোগ কেন্দ্র (নউক) এর ২৫ বছরপূর্তি উপলক্ষে সংশ্লিষ্ঠ ক্ষেত্রে বিগত বছরের সামগ্রিক অর্জন সফলতার নিরীক্ষণে ২৯ নভেম্বর, ২০১৬ ইং তারিখ, মঙ্গলবার, বেলা ১১.০০টায়, ধানমন্ডিস্থ সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স, ঢাকা-১২০৯-এ কারাতে প্রদর্শনী ও জাতীয় কর্মশালার আয়োজন করে। উক্ত কর্মশালায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় সচিব কাজী আক্তার উদ্দিন আহমেদ, প্রধান অতিথি এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) মাননীয় মহাপরিচালক অধ্যাপক ড.এস.এম ওয়াহিদুজ্জামান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। মঞ্চে আরও উপবিষ্ট ছিলেন যুব ও ক্রীড়া পরিদপ্তরের পরিচালক মোঃ আবুল হাশেম, বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক কামরুন্নাহার ডানা, বিকেএসপি সাবেক সহ-অধ্যক্ষ আইনুন নাহার এবং বাংলাদেশ কারাতে ফেডারেশনের সভাপতি শেখ আলী আহসান বাদল। এছাড়াও বিশেষজ্ঞ অতিথি হিসেবে সরকারী ও বিভিন্ন বেসরকারী সংস্থার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন নারী উদ্যোগ কেন্দ্র-এর নির্বাহী কমিটির সভাপতি তাহিয়া খলিল। নারী ও কিশোরী ক্ষমতায়নে নারী উদ্যোগ কেন্দ্র-এর ২৫ বছর যাত্রার উপর বিশদ কার্যক্রমের বিবরণী উপস্থাপন করেন নউকের নির্বাহী পরিচালক মাশহুদা খাতুন শেফালী।
১৯৯২ সাল থেকে নারী উদ্যোগ কেন্দ্র (নউক) ফিমেল এডুকেশন এক্সটেনশন সার্পোট এবং পরবর্তীকালে এডোলেসেন্ট রাইট সার্পোট প্রোগ্রামের আওতায় ক্রীড়া অঙ্গন ও স্কুল-কলেজে জেন্ডার ও মানবাধিকার প্রশিক্ষণ, ৮টি ছাত্রী হোস্টেল পরিচালনা, মেধাবী ছাত্রীদের বৃত্তিপ্রদান সহ বিভিন্ন ক্রীড়া কার্যক্রম পরিচালনা করে আসছে। পরবর্তীকালে ২০০৮ সাল থেকে ‘নারীর ক্ষমতায়নে ক্রীড়া’ বিষয়ের আওতায় ফুটবল, বক্সিং, ক্রিকেট, বাস্কেটবল প্রশিক্ষণের পাশাপাশি কারাতে প্রশিক্ষণ প্রদান করে আসছে। এরই ধারাবাহিকতায় কারাতে প্রশিক্ষণের মাধ্যমে ঢাকা ও কিশোরগঞ্জসহ বাংলাদেশের ৪০টি জেলায় কিশোরী মেয়েদের প্রতি যৌন সহিংসতা রোধ, ব্যক্তিগত নিরাপত্তা, আত্মরক্ষায় সক্ষম ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলার কাজ করে আসছে। স্কুলে আসা যাওয়ার পথে ছাত্রীদের উত্যক্তকরণ, ইভটিজিং ও যৌন র্নিযাতন বন্ধের পরিপ্রেক্ষিতে যুব ও কিশোরী মেয়েদের প্রশিক্ষণ আত্মরক্ষার কৌশল হিসাবে গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা রাখছে। উল্লেখিত কর্মসূচীর সাথে নউক কিশোরী মেয়েদের নেতৃত্ব বিকাশ এবং জেন্ডার, মানবাধিকার ও শিশু অধিকার বিষয়ে সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করে আসছে।
এ পর্যন্ত নারী উদ্যোগ কেন্দ্র্র (নউক) নিজস্ব ব্যবস্থাপনায় ১৫০০০ জন ছাত্রীদের কারাতে প্রশিক্ষণ প্রদান করেছে। এছাড়াও নউক এর কারিগরি সহায়তায় প্লান বাংলাদেশের ১১টি বেসরকারী উন্নয়ন সহযোগী সংস্থা স্কুলগামী জেলায় কিশোরী মেয়েদের কারাতে প্রশিক্ষণ পরিচালনা করছে। কিশোরী মেয়েদের নিরাপত্তার জন্য নউক পরিচালিত কারাতে প্রশিক্ষণ কর্মসূচীতে উৎসাহিত হয়ে বেশ কিছু স্কুল এবং কলেজ স্বউদ্যোগে কারাতে প্রশিক্ষণ পরিচালনা করছে। আত্মরক্ষার কৌশল হিসাবে কিশোরী মেয়েদের কারাতে প্রশিক্ষণ ইতিমধ্যেই সারা দেশে একটি সফল কর্মসূচি হিসাবে জনপ্রিয়তা লাভ করেছে। উক্ত কার্যক্রমের পরিপ্রেক্ষিতে নউক জাতীয় শিক্ষাক্রমে ’কারাতে’কে অন্তর্ভুক্ত করার জন্য গত ১৭ই ফেব্রুয়ারি ২০১৬ ইং তারিখ একটি জাতীয় কর্মশালার আয়োজন করে এবং উপস্থিত সকল ষ্টেকহোল্ডারগণ এ বিষয়ে একটি জাতীয় ঐক্যমত তৈরি করে। আশা করা যাচ্ছে যে, আগামী ১৭/১৮ শিক্ষাবর্ষের মাধ্যমিক শিক্ষাক্রমের পাঠ্যসূচীতে ’কারাতে’ অন্তর্ভূক্ত করা হবে।
সম্প্রতি নউক স্কুলের ছাত্রীদের অতিসহজে দ্রুত ও নিরাপদে স্কুলে যাতায়াতের জন্য বাই-সাইকেল প্রশিক্ষণ প্রদান করেছে। ২০১৫ সাল থেকে এ পযর্ন্ত কিশোরগঞ্জ মোট ১৭ টি স্কুলে ছাত্রীদের বাইসাইকেল প্রশিক্ষণ সম্পন্ন করেছে এবং বর্তমানে ঢাকায় মোট ৫টি বালিকা উচ্চ বিদ্যালয়ে বাই-সাইকেল প্রশিক্ষণ পরিচালনা করছে। এর ফলে বাবা-মাকে ছাত্রীদের স্কুলে নিয়ে আসতে হয় না ও ছাত্রীরা স্বাধীনভাবে ও নিরাপদে চলাচল করতে সক্ষম হচ্ছে।
কর্মশালায় জাতীয় উন্নয়নের সর্বত্র নারী ও কিশোরীদের প্রতি সহিংসতা রোধে বিশেষত ক্রীড়া অঙ্গনের ভূমিকা ও স্কুল-কলেজের কারিকুলামে কারাতে অন্তর্ভূক্তি এবং তাদের অগ্রাধিকার দেয়া ও মূল্যায়নের বিষয়ে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *